1. news@mymensinghlive.com : Abdul Kaium : Abdul Kaium
  2. mymensinghnews3454@gmail.com : mymensinghnews :
  3. news@mymensingh.news : newsdesk1 :
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১১:১৪ অপরাহ্ন

সংবাদমাধ্যমের উপর নতুন নির্দেশনা জারি করেছেন সৌদি তথ্যমন্ত্রী

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বুধবার, ২৮ নভেম্বর, ২০১৮
  • ১৪ বার পড়া হয়েছে

সংবাদমাধ্যমের উপর নিত্যনতুন নির্দেশনা জারি করেছেন সৌদি আরবের তথ্যমন্ত্রী আওয়াদ বিন সালেহ আল আওয়াদ। এই নির্দেশনার আওতায় সহিংসতার মাধ্যমে সরকার পরিবর্তন উৎখাতের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সৌদি সরকারের দাবি জননিরাপত্তা, জাতীয় ঐক্য, সামাজিক কাঠামো এবং মূল্যবোধ রক্ষায় নতুন নির্দেশনা জারি করা হয়েছে।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি নিহত হন। সৌদি আরবের কঠোর সমালোচক ওই সাংবাদিককে হত্যার নির্দেশ দিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান- এমন প্রমাণ থাকার দাবি করেছে মার্কিন তদন্ত সংস্থা সিআইএ। এই হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর সমালোচনার মধ্যেই সংবাদমাধ্যমের ওপর নতুন নির্দেশনা জারি করলো সৌদি আরব।

ওই নির্দেশনায় বলা হয়েছে, সৌদি রাজতন্ত্রের সরকার পদ্ধতি উৎখাত বা দেশের অর্থনৈতিক ও সামাজিক নীতি পরিবর্তনে সহিংসতার আহ্বান ও কোনও গোষ্ঠীর রাজনৈতিক, নৃতাত্ত্বিক, আদর্শগত বা সামাজিক ঝোঁককে রাজতন্ত্র বিরোধী হিসেবে মহান করে উপস্থাপন করতে পারবে না সংবাদমাধ্যম। এছাড়া বন্ধু রাষ্ট্রের সঙ্গে রাজতন্ত্রের সম্পর্ক নষ্ট করতে পারে এমন কিছু প্রকাশ করতে পারবে না সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমে কর্মরত নারীদের প্রসঙ্গে নির্দেশনায় বলা হয়েছে, ইসলামিক পোশাক অনুযায়ী মার্জিত পোশাক পরতে হবে আর পর্দা প্রথার মেনে চলতে হবে যা কাজের পরিবেশ এবং দর্শকদের জন্য সম্মানের সঙ্গে মানানসই হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ময়মনসিংহ.নিউজ (২৪ ঘন্টার আপডেট নিউজ পেতে প্রিয় সঙ্গী ময়মনসিংহ লাইভ ডটকম। ময়মনসিংহ ডটকম নিউজ পোর্টালটি ময়মনসিংহ লাইভ ডটকম এর অঙ্গ প্রতিষ্ঠান।