শূন্য তাপমাত্রায় ৫ হাজার মাইল পাড়ি দিলো ব্যাঙ

কলাবাহী ফ্রিজিং গাড়িতে (শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়) ৫ হাজার মাইল পথ পাড়ি জমাল একটি ব্যাঙ। যুক্তরাজ্যের সাউথ ওয়েলসের আসদা সুপার মার্কেটের চেইন শপ ল্যাল্লিনের কর্মীরা ব্যাঙটি খুঁজে পেয়েছেন।

যুক্তরাজ্যে সবচেয়ে বেশি কলা সরবরাহ করে থাকে কলম্বিয়া। প্রতি বছর অন্তত কয়েক হাজার টন কলম্বিয়ান কলা যুক্তরাজ্যের মানুষের টেবিলে সকালের নাস্তায় শোভা পায়।

কলম্বিয়া থেকে ওয়েলস পর্যন্ত আসার পথে কলাগুলো সংরক্ষণের সুবিধার্থে প্রায় পুরোটা সময় ফ্রিজিং পয়েন্ট তাপমাত্রায় রাখা হয়েছিল। আর এই তাপমাত্রায় ব্যাঙটি কোনোরকম খাবার বা পানি ছাড়াই বেঁচে ছিল। কিন্তু ব্যাঙটি দীর্ঘ সময় কীভাবে বেঁচে ছিল সেটাই বড় প্রশ্ন!

স্কাইনিউজের প্রতিবেদনে জানানো হয়েছে—এই প্রজাতির উভচর প্রাণী শরীরের মধ্যে অতিরিক্ত শক্তি সঞ্চয় করে রাখতে পারে। এই সঞ্চিত শক্তি ব্যবহার করে বিপাকীয় ক্রিয়া নিয়ন্ত্রণ এবং যেকোনো তাপমাত্রায় নিজেদের মানিয়ে নিতে পারে। অবাক করার বিষয় হলেও সত্যি যে, প্রয়োজনে শরীরের সমস্ত বিপাকীয় ক্রিয়া বন্ধ করে দিতে পারে। ফলে শক্তির ক্ষয় অনেকাংশেই কমে যায়। আর এজন্য কোনো কিছু না খেয়েও সঞ্চিত শক্তি ক্রমান্বয়ে ব্যবহার করে দীর্ঘ দিন বেঁচে থাকতে পারে। মূলত এই ক্ষমতার জন্যই এমন তাপমাত্রায়ও ব্যাঙটি শেষ পর্যন্ত বেঁচে ছিল।

ব্যাঙটি উদ্ধার করে হেভারফোর্ডওয়েস্টের প্রাণী সংরক্ষণাগারে পাঠানো হয়েছে। ওখানকার গবেষকরা এখনো ব্যাঙটির প্রজাতি শনাক্ত করতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *