প্রাথমিক বিদ্যালয় থেকে কম্পিউটার প্রোগ্রামিং শুরু করতে হবে : টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার কম্পিউটারসহ ডিজিটাল শিক্ষা প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করার প্রেেয়াজনীয়তার ওপর গুরাত্বারোপ করে বলেছেন, কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষা বিশ্ববিদ্যালয় থেকে নয়, প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করতে হবে। শনিবার রাতে দুই দিন ব্যাপী ‘হ্যাকাথন প্রতিযোগিতা কোড স্যামুরাই ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ জাপান জয়েন্ট ভেঞ্জার কোম্পানি (বিজেআইটি) যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে মানব সম্পদ। এই সম্পদকে জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের উপযোগী করে গড়ে তোলার মাধ্যমে জাপানসহ উন্নত বিশ্বের বিভিন্ন দেশে শ্রমবাজারে তরুণ প্রজন্মের বিপুল ঘাটতি পুরণের বিশাল সুযোগ কাজে লাগানো সম্ভব।

মোস্তাফা জব্বার টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল প্রযুক্তি দুনিয়ায় গত এগারো বছরে বাংলাদেশের সফলতা তুলে ধরে বলেন, বাংলাদেশ পৃথিবীর প্রথম দেশ যে দেশটির নামের আগে ডিজিটাল শব্দ সংযুক্ত করে ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচি ঘোষণা করে পৃথিবীকে চমকে দেয়। এই কর্মসূচির সফল বাস্তবায়নের ধারাবাহিকতায় বাংলাদেশ আজ বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইটি স্নাতকরা সারা পৃথিবীতে দক্ষতার সাথে কাজ করছে। বাংলাদেশ পৃথিবীর ৮০টি দেশে আইটি পণ্য রপ্তানি করছে।

হ্যাকাথন প্রচলিত প্রোগ্রামিং প্রতিযোগিতা হতে একটু ভিন্ন মাত্রার হয় এবং একাদিক সমস্যার পরিবর্তে একটি বৃহৎ সমস্যার গভীরে গিয়ে সমাধান করতে হয়। শিক্ষার্থীদের জটিল প্রোগ্রোমিং এবং বাস্তবমুখী সমস্যা সমাধানের কৌশলের দক্ষতা পরীক্ষা করার জন্য হ্যাকাথন বিশ্বব্যাপী একটি প্রচলিত এবং জনপ্রিয় পদ্ধতি। সর্বমোট ২৫টি স্বায়ত্বশাসিত পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় হতে ১৮৭টি দল প্রাথমিক বাছাই পর্বে আবেদন করেন এবং বাছাই পর্বের পর নির্বাচিত ৩৪ টি দল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যা টানা ৩০ ঘন্টাব্যাপী চলে।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দল ডিইউ এক্সপুরি, দ্বিতীয় হয়েছে একই বিশ্ববিদ্যালয়ের উিইউ স্প্রিংবুকস দল। প্রতিযোগিতায় তৃতীয় হয়েছে খুলনা প্রকৌশলও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কুয়েট ম্যাঞ্জারো দল। মন্ত্রী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। সূত্র : বাসস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *